,

লাখাইয়ে মিশ্র ফসল চাষে সফল সুরমা হিজরা

কামরুল হাসান সুজন, লাখাই : লাখাইয়ে নারী-পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গ বা হিজরারাও কৃষি কাজে সম্পৃক্ত হচ্ছে। হিজরাদের নিয়ে সমাজে নেতিবাচক দৃষ্টি ভঙ্গী থাকলেও এবং তাদের কর্মকান্ডকে অন্যভাবে নিলেও তাঁরা কিন্তু সমাজে সন্মানজনকভাবে বাঁচতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। হিজরাদের অনেকে নিজেরা আয়রোজগার করতে করে আসছেন। এমনই একজন তৃতীয় লিঙ্গের সদস্য উপজেলার বামৈ ইউনিয়ন এর ভাদিকারা গ্রামের সুরমা হিজরা। তিনি নিজেকে কৃষি কাজের সাথে সম্পৃক্ত করে সফল হওয়ায় স্বপ্ন বাস্তবায়নে কাজ করে আসছেন। চলতি বৎসর সুরমা হিজরা তাঁর নিজস্ব ১৩ শতাংশ জমিতে বহুবিধ মৌসুমি শাকসবজি চাষ করেছেন। এরমধ্যে রয়েছে টমেটো, লাউ, লালশাক, করলা, বরবটি, পুঁইশাক, বেগুন, মিষ্টি আলু, ধনেপাতা, বিলেতি ধনেপাতা, মরিচ, বেগুন।
সরজমিন পরিদর্শন এ দেখা যায় সুরমা হিজরা তাঁর জমিতে একাধিক বেড/প্লট তৈরি করে এক একটি প্লটে একেক রকম শাকসবজি চাষ করেছেন।
এ বিষয়ে সুরমা হিজরা জানান চাষের বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে কোন রকম সহযোগিতা পায়নি।
আমি আমার মতো করে চাষাবাদ করে আসছি। ফলন আশানুরূপ হওয়ায় আমি খুশি। যা উৎপাদন হচ্ছে তাতে আমার প্রয়োজন মিটিয়ে কিছুটা বাজারজাত করতে পারছি। এতে আমি লাভবান। কৃষিতে আমি স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছি। শাক সবজির পাশাপাশি ১৮ শতাংশ জমিতে সরিষা আবাদ করেছি। ফলন আশানুরূপ হওয়ায় আশা করছি। এ ক্ষেত্রে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সহযোগিতা পেলে আরো ভালো করতে পারব।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন তৃতীয় লিঙ্গের সদস্যরাও কৃষিতে সম্পৃক্ত হচ্ছে তা ইতিবাচক পরিবর্তন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তাদের সার্বিক সহযোগিতা করে যাবে।


     এই বিভাগের আরো খবর